নেক সন্তান লাভের দোয়া-সন্তান হওয়ার আমল

নেক সন্তান লাভের দোয়া-সন্তান হওয়ার আমল এই বিষয় নিয়ে আজকে আপনাদের মাঝে অনেক ধরনের গুরুত্বপূর্ণ তথ্য শেয়ার করব। নেক সন্তান লাভের দোয়া-সন্তান হওয়ার আমল সম্পর্কে জানতে হলে, আমাদের আজকের লেখা নেক সন্তান লাভের দোয়া-সন্তান হওয়ার আমল এই আর্টিকেলটি ভিজিট করুন। বর্তমানে অনেকেই এই সমস্যায় ভোগেন। অনেকেরই সন্তান হয় না বা সন্তান হলেও সে সন্তান বাবা-মায়ের অবাধ্য হয়।এ সকল সমস্যা থেকে কিভাবে সমাধান পাবেন।সেসব বিষয় নিয়েই আজকে আপনাদের সামনে আলোচনা করব।

সূচিপত্রঃ

  • নেক সন্তান লাভের দোয়া-সন্তান হওয়ার আমল
  • সন্তান লাভের আমল
  • ছেলে সন্তান লাভের আমল
  • মেয়ে সন্তান লাভের আমল
  • নেক সন্তান লাভের দোয়া-সন্তান হওয়ার আমল নিয়ে শেষ কথা

নেক সন্তান লাভের দোয়া-সন্তান হওয়ার আমলঃ

যখন আল্লাহ পাকের হুকুমে একজন প্রাপ্তবয়স্ক নারী বা পুরুষ বৈবাহিক সম্পর্কে আবদ্ধ হয়।তখন তাদের একটি সংসার হয়।সে সংসারে তাদের প্রথম চাহিদা থাকে সন্তান।ছেলে হোক বা মেয়ে হোক সন্তান ছাড়া কোন সংসার সম্পূর্ণ হয় না।যেহেতু এই পৃথিবীর সবকিছুই আল্লাহর নির্দেশে হয়ে থাকে। কাজেই সন্তান দান আল্লাহ পাকের ইচ্ছায় হয়ে থাকে।আমাদের চারপাশে এমন অনেক বাবা-মা রয়েছে যারা একটা সন্তানের আশায় বহুদিন ধরে অপেক্ষায় রয়েছেন কিন্তু সন্তানের মুখ দেখতে পান না।
একমাত্র সেই বাবা-মাই জানেন তাদের কতটা কষ্টে দিন যাপন করতে হয় যাদের একটি সন্তান নেই। এ সকল সমস্যার কথা মাথায় রেখে।আজকে আপনাদের সামনে এই আর্টিকেলটি নিয়ে এসেছি।নেক সন্তান লাভের দোয়া-সন্তান হওয়ার আমল এই আর্টিকেলটি আপনাদের অনেকের উপকারে আসবে।

সন্তান লাভের আমলঃ

নেক সন্তান লাভের দোয়া-সন্তান হওয়ার আমল,এই আর্টিকেলের মাধ্যমে আপনারা জানতে পারবেন। কিভাবে সন্তান লাভের বা সন্তান হওয়ার আমল করতে হয়।আমরা অনেকেই মনের ভিতর ভুল ধারণা পোষণ করে নানা ধরনের কবিরাজ বা ফকিরের কাছে যাই সন্তান লাভের আশায়।এ সকল কাজকর্ম অত্যন্ত ভুল এবং পাপময় ।কারণ সন্তান দেওয়ার মালিক আল্লাহ পাক নিজে।কাজেই সন্তান চাইতে হলে অবশ্যই আল্লাহ পাকের কাছে চাইতে হবে।
সন্তান না হওয়ার সমস্যাটা এখন প্রায় বেশিরভাগ মানুষেরই হয়ে থাকে।দেখা যায় যে বিবাহর অনেক দিন হয়ে গেছে কিন্তু সন্তান নিতে চাইলেও সন্তান হয় না।এতে করে দেখা যায় যে অনেক সংসারও নষ্ট হয়ে যায়।তাদের জন্য একটাই পরামর্শ হলো আল্লাহপাকের দরবারে সন্তান চাইতে হবে।তিনি কখনো কোন বান্দা বান্দিকে ফিরিয়ে দেন না।তবে মাথায় রাখতে হবে।
যে আল্লাহ পাকের কাছে কোন কিছু চাইতে হলে মনস্থির করে আল্লাহ পাকের ইবাদত করে সেই জিনিসটা চাইতে হবে। আল্লাহর প্রতি বিশ্বাস রাখতে হবে,যে আল্লাহপাক ছাড়া কোন মাবুদ নেই।আল্লাহ এক অদ্বিতীয়।যে ব্যক্তি আল্লাহর রাস্তায় মন, প্রাণ দিয়ে থাকবে।সে কখনো কোন কবিরাজ বা ফকিরের কাছে কোন ব্যাপারে সাহায্য চাইতে যাবে না।
কারণ সে অবশ্যই জানবে আল্লাহপাক ছাড়া দ্বিতীয় কোন মাবুদ নাই। সকল সমস্যার সমাধানকারী হল আল্লাহ পাক।কাজেই সন্তান লাভের জন্য দোয়া বা সন্তান হওয়ার জন্য দোয়া সেটা একমাত্র আল্লাহর কাছেই চাইতে হবে।তিনি পারবেন এই সমস্যার সমাধান দিতে। সন্তান লাভের কিছু দোয়া আপনাদের মাঝে তুলে ধরা হলো-
উচ্চারণঃরাব্বি হাবলি মিল্লাদুনকা যুরিরয়্যাতান ত্বায়্যিবাহ, ইন্নাকা সামিউদ দুআ
অর্থঃ হে আমার প্রতিপালক!তোমার পক্ষ থেকে আমাকে পুতপবিত্র সন্তান দান করো। নিশ্চয়ই তুমি প্রার্থনা কবুলকারী। (সূরা আলে ইমরান; আয়াত- ৩৮)
আমাদের আশেপাশে এমন অনেক দম্পতি রয়েছে।যারা বিবাহের অনেক বছর কেটে গেছে বা অনেক বয়সও হয়ে গেছে কিন্তু তখনও তাদের মনের আশা বা পিতা-মাতা হওয়ার স্বপ্ন পূরণ হয়নি।এমনও কিছু দোয়া কুরআনুল কারিমে আল্লাহপাক দিয়েছেন।যে দোয়া পাঠ  করলে বৃদ্ধ বয়সে ও সন্তানের পিতা-মাতা হওয়া যায় সে দোয়াটি হলো-
উচ্চারণঃ রব্বি লা তাযারনি ফারদাঁও ওয়া আন্তা খাইরুল ওয়ারিছিন।
অর্থঃ হে আমার রব, আমাকে একা রেখো না। তুমি তো সর্বোত্তম উত্তরাধিকারী।(সূরা আম্বিয়া; আয়াত- ৮৯)
এরকম আরো অনেক দোয়া কুরআনুল কারীমের আল্লাহপাক বর্ণিত করেছেন।যে দোয়া গুলো নিয়মিত পাঠ করলে এবং আল্লাহর কাছে এবাদত করে দুই হাত তুলে মোনাজাত করলে।আল্লাহ পাক অবশ্যই প্রত্যেকটি মানুষের মনের নেক আশা পূরণ করবেন ইনশাল্লাহ।

ছেলে সন্তান লাভের আমলঃ

সন্তান হল আল্লাহ পাকের পক্ষ থেকে তার বান্দা-বান্দীদের জন্য অশেষ নেয়ামত।সন্তান ছাড়া কোন বাবা-মার সাংসারিক জীবন সম্পূর্ণ হতে পারে না।সন্তান হলো বাবা-মায়ের বেঁচে থাকার একটি মাধ্যম। সুখে শান্তিতে সংসার করতে হলে অবশ্যই সন্তানের প্রয়োজন।যে সংসারে সন্তান হয় না,সে সংসারে কোন শান্তি থাকে না এবং এমনও অনেক সংসার আছে,সন্তান না হওয়ার জন্য ভেঙে যায়।
সন্তান হলো আল্লাহপাকের নেয়ামত।অনেকেই বলেন সন্তান যেটাই হোক না কেন,একটা সন্তান হোক,সেটা ছেলে হোক আর মেয়ে হোক।আবার অনেকের আফসোস থাকে যে আমার একটি পুত্র সন্তান হোক এবং আল্লাহ পাকের দরবারে অনেকেই পুত্র সন্তানের আশায় দোয়া চান। সন্তান হলো আল্লাহ পাকের অশেষ নেয়ামত।কাজেই তিনি কাকে কি সন্তান দান করবেন,তিনি ভাল জানেন।
তিনি কাউকে কন্যা সন্তান দান করেন,আবার কাউকে পুত্র সন্তান দান করেন,আবার কাউকে আছে পুত্র,কন্যা উভয় দান করেন।আবার এমনও অনেকেই আছে যাদেরকে কোন সন্তান নেই দান করেন না। তবে অনেকেই আছেন যারা পুত্রসন্তানের আকাঙ্ক্ষা করেন।এ বিষয়ে আল্লাহ পাকের কাছে দোয়া করার কোন বিকল্প নেই।আল্লাহ পাকের কাছে দোয়া চাইলে অবশ্যই সে দোয়া তিনি কবুল করে দেন। হযরত ইব্রাহিম (আ.) এক সময় নিঃসন্তান ছিলেন।
বৃদ্ধ বয়সে তিনি আল্লাহর পাকের কাছে পুত্র সন্তানের জন্য দোয়া চাইলেন এবং আল্লাহ পাক তার সেই দোয়া কবুল করে তাকে একটি পুত্র সন্তান দান করেছে হযরত ইব্রাহিম( আ.) আল্লাহ পাকের কাছে যে দোয়া চেয়েছিলেন,সে দোয়াটি হল-
উচ্চারণঃরাব্বি হাবলি মিনাস ছলেহীন। অর্থঃ হে আমার প্রভু!আমাকে এক সৎপুত্র দান করুন। (সূরাঃ সাফফাত;আয়াত-১০০)

মেয়ে সন্তান লাভের আমলঃ

একজন প্রাপ্তবয়স্ক নারী পুরুষ বৈধভাবে বৈবাহিক বন্ধনে আবদ্ধ হওয়ার পরে তাদের একটি সংসার শুরু হয় এবং সেই সংসারে তাদের চাহিদা থাকে একটি সন্তানের কিন্তু অনেকের দিনের পর দিন বছরের পর বছর কেটে যায় কিন্তু কোন সন্তান হওয়ার সম্ভাবনা থাকে না।যেহেতু আল্লাহ পাক সকল কিছুর মালিক। সেহেতু আল্লাহ পাকের কাছে সন্তান লাভের জন্য দোয়া চাইতে হবে। 
সন্তান হল আল্লাহপাকের অশেষ নেয়ামত।আল্লাহ পাক যাকে খুশি তাকে সন্তান দিতে পারেন। আবার কাউকে না দিতে পারেন। যারা একটি সন্তানের আশায় পাগল প্রায় হয়ে গেছে।তাদের আল্লাহ পাকের কাছে দোয়া চাওয়া ছাড়া বিকল্প কোন পথ নেই।কারণ আল্লাহ পাক আপনার দোয়ার কারণে আপনাকে একটি সন্তান দান করতে পারেন। 
অনেকেই আছে হয়তো তাদের পুত্র সন্তান আছে কিন্তু কন্যা সন্তান নেই।সে ক্ষেত্রে তারা আল্লাহ পাকের কাছে দোয়া চাইতে পারেন।কারণ অনেকেরই কন্যা সন্তান অনেকর পছন্দের। হাদিসে বর্ণিত হয়েছে আল্লাহ পাক যখন কোন বান্দার উপরে অনেক খুশি হন,তখন তাকে কন্যা সন্তান দান করেন।
আপনার যদি একটি কন্যা সন্তান থাকে এবং তাকে যদি আপনি ইসলামিক জীবন ব্যবস্থায় লালন পালন করতে পারেন।তাহলে আপনি একটি জান্নাতের সওয়াব পেয়ে যাবেন। আল্লাহপাক কন্যা সন্তানকে জান্নাতের সাথে তুলনা করেছেন। কাকে কি সন্তান দান করবেন এটা একমাত্র আল্লাহপাক জানেন।আপনার যদি কন্যা সন্তান লাভের ইচ্ছা থাকে।তাহলে অবশ্যই তা আল্লাহ পাকের দরবারে ফরিয়াদ করতে হবে।এতে করে তিনি আপনার দোয়া কবুল করতেও পারেন।

নেক সন্তান লাভের দোয়া-সন্তান হওয়ার আমল নিয়ে শেষ কথাঃ

আজকের লেখা নেক সন্তান লাভের দোয়া-সন্তান হওয়ার আমল এই আর্টিকেলের মাধ্যমে আপনাদেরকে অনেক ধরনের জানা-অজানা তথ্য শেয়ার করা হলো।আপনারা যদি সন্তান লাভের দোয়া বা নেক সন্তান লাভের আমল সম্পর্কে জানতে আগ্রহী হন।তবে অবশ্যই আমাদের এই আর্টিকেলটি ভিজিট করবেন। আজকের এই আর্টিকেলে নেক সন্তান লাভের দোয়া-সন্তান হওয়ার আমল সম্পর্কে অনেক ধরনের দোয়া আমল করার পদ্ধতি জানানো হয়েছে।আপনারা যদি কেউ এই আর্টিকেলটি ভিজিট করেন তাহলে অবশ্যই অনেক উপকৃত হবেন।
#সন্তান লাভের দোয়া #নেক সন্তান লাভের দোয়া #নেককার সন্তান লাভের দোয়া #নেককার সন্তান লাভের দোয়া #sontan laver dua

Post a Comment

0Comments
Post a Comment (0)